• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন |

পূর্ব মসুলের এক-তৃতীয়াংশ আইএসমুক্ত

ইনআন্তর্জাতিক ডেস্ক: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কবল থেকে ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল শহরের পূর্ব পাশের এক-তৃতীয়াংশ মুক্ত হয়েছে। মঙ্গলবার মসুলের নিকটবর্তী কাইয়ারা বিমান ঘাঁটিতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল সা’দ মা’ন।

সা’দ মা’ন বলেন, ‘পূর্ব মসুলের এক-তৃতীয়াংশেরও বেশি এলাকা পুনর্দখল করেছে সেনাবাহিনী। আইএস জঙ্গিদের দখলে চলে যাওয়ার আগেও এই অংশটি অশান্ত ছিল।’

তিনি বলেন, পুনর্দখলকৃত এলাকাগুলো কৌশলগত দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ এবং মসুলের অন্যান্য এলাকা আইএসমুক্ত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে কাজ করবে।

গত ১৭ অক্টোবর থেকে ইরাকে আইএসের সর্বশেষ বড় ঘাঁটি মসুল শহর মুক্ত করার জন্য বিশাল অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এ অভিযানে শিয়া ও সুন্নী স্বেচ্ছাসেবী যোদ্ধাদের পাশাপাশি কুর্দি পেশমার্গা বাহিনী অংশ নিয়েছে।

সেনাবাহিনী এরইমধ্যে নগরীর পূর্ব অংশ দিয়ে মসুলে ঢুকে পড়েছে এবং সেখানকার বিভিন্ন এলাকা পুনর্দখল করছে। এসব এলাকায় আইএস জঙ্গিরা শক্ত প্রতিরোধ করে যাচ্ছে। মসুল মুক্ত অভিযানে এখন পর্যন্ত ৯৫৫ জঙ্গি নিহত ও ১০৮ জন বন্দি হয়েছে। সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ